Tuesday , October 23 2018
Breaking News
Home / Others / বিশ্বের সবথেকে বড় ও বিস্ময়কর বিষধর কিছু সাপ যা দেখলে আপনি চমকে যাবেন…

বিশ্বের সবথেকে বড় ও বিস্ময়কর বিষধর কিছু সাপ যা দেখলে আপনি চমকে যাবেন…

সাপ ও সরীসৃপ জাতীয় প্রাণীদের কিছু অবাক করা বৈশিষ্টগুলি জানলে আপনি অবাক হবেন । একধারে তাদের যেমন মারাত্বক বলে জানা যায় অপরদিকে National Geographic Channel অথবা Discovery Channel এ এদের দেখলে আমরা অবাক বিস্ময়ে টেলিভিশনের দিকে তাকিয়ে থাকি ।

এইসকল সরীসৃপ বা সাপেদের অদ্ভুত সব বৈশিষ্ট জানলে অবাক হবেন ।

১) র‍্যাটেল স্নেক

এদের মাথার আকৃতি হীরার ন্যায় হয় এবং এদের নাম এমন হওয়ার কারন যখন এরা কোন বিপদের সম্ভাবনা অনুমান করে তখনই তাদের ল্যাজ দিয়ে মাটিতে আওয়াজ করতে থাকে । এই প্রজাতির সাপ কামড় দিতে ১ সেকেন্ডের মাত্র ১ দশমাংশ সময় নেয় ।

২) ব্ল্যাক মাম্বা

এদের এমন নাম হওয়ার কারন এদের মুখটি পুরোপুরি কালো রং এর হয় । এই প্রজাতির সাপেরা খুব হিংস্র এবং আক্রমণাত্মক হয় । এরা তার নিশানাকে এক ছোবলে বারোবার দংশন করতে পারে । এদের ছোটার গতিবেগ ২৫ কিলোমিটার / প্রতিঘণ্টা ।

৩) ব্লু ক্রেইট

এরা জলের মধ্যে থাকতে ভালবাসে এবং এরা নিশাচর স্বভাবের হয় । এরা খুবই লাজুক প্রকৃতির হয় এবং এদের অদ্ভুত একটি বৈশিষ্ট্য হলো এরা এদের মুখটিকে লেজের আড়ালে লুকিয়ে রাখে ।

৪) টাইগার স্নেক

এই প্রজাতির সাপকে খুবই মারাত্বক বলে ধরা হয় । সুন্দর দেখতে এই অস্ট্রেলিয়ান টাইগার স্নেকের বিষ থেকে প্যারালাইসিস পর্যন্ত হতে পারে ।

৫) ইনল্যান্ড টাইপান

এরা খুব একটা মানুষকে আক্রমণ করে না কিন্তু এদের বিষ একসাথে ১০০ জন মানুষকে মেরে ফেলতে পারে । এই কারণেই এরা দৈত্যাকৃতি গোক্ষরো সাপের চেয়েও পাঁচ গুণ বেশি ভয়ংকর ।

৬) ইস্টার্ন ব্রাউন স্নেক

এদের সাধারণত দেখতে পাওয়া যায় ইস্টার্ন অস্ট্রেলিয়ায় এবং এরা অস্ট্রেলিয়ার প্রচুর মানুষের মৃত্যুর পিছনে অন্যতম দায়ী একটি সরীসৃপ ।

এরা মানুষের বসবাসযোগ্য জায়গাগুলির খুব কাছাকাছি থাকে তাই এরা খুব সহজেই মানুষকে আক্রমণ করতে পারে ।

৭) ইউরোপিয়ান ভাইপার

এদের মাথায় ‘V’ বা ‘W’ মার্ক দেখা যায়, এই প্রজাতির পুরুষ সাপগুলির গায়ের রং ধূসর থেকে বাদামি রং এর মধ্যে হয় আর মহিলা সাপগুলির গায়ের রং হলুদ থেকে ইট লাল রং এর হয় ।

৮) কিং কোবরা বা শঙ্খচূড়

এদের খুবই বিষধর প্রজাতির সাপ বলে ধরা হয় , এদের বিষ ২০ জন মানুষকে বা একটি দৈত্যাকৃতির হাতিকে মেরে ফেলতে পারে ।

৯) ফিলিপাইনস কোবরা

কোবরা বা গোখরো হলো খুব জনপ্রিয় এবং সর্বাধিক আলোড়ন সৃষ্টিকারি সাপ । স্পিটিং কোবরা তাদের বিষ ছুড়ে দিতে পারে প্রায় ৩ মিটার দূরে পর্যন্ত । মাত্র ৩০ মিনিটের মধ্যে এদের বিষ মানুষকে মেরে ফেলতে পারে ।

১০) শ্য-স্কেলড ভাইপার

এদের এচিস নামেও ডাকা হয় , শ্য-স্কেলড ভাইপার সাধারণত আফ্রিকা , ভারত ও পাকিস্তানের রুক্ষ অঞ্চলে দেখতে পাওয়া যায় । এরা অপেক্ষাকৃত ছোট আকৃতির হয় , এদের দৈর্ঘ্য হয় ৯০ সেন্টিমিটারের মতো । এদের বিষ ভীষণ যন্ত্রণাদায়ক হয় ।

আপনি কি ভয় পেয়েছেন ? আমার মনে হয় পেয়েছেন ।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ও তাদেরও এইসকল বিষধর প্রজাতির সাপগুলি দেখতে সহায়তা করুন ॥

About admin

Check Also

১৫ টি নকল জিনিস যা মেয়েরা গোপনে নিজেদের সৌন্দর্য বাড়াবার জন্য ব্যবহার করে…

মহিলারা ! বাড়ির মিষ্টি মেয়ে প্রাপ্তবয়স্ক মহিলা হয়ে ওঠার পর তাদের জীবনধারা এবং অভ্যাস পরিবর্তন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *