Tuesday , October 23 2018
Breaking News
Home / Sports / ইংল্যান্ডের অবহেলিত তরুণের কাছেই বিধ্বস্ত হলো ভারত

ইংল্যান্ডের অবহেলিত তরুণের কাছেই বিধ্বস্ত হলো ভারত

এই মুহূর্তে ইংল্যান্ডের বেস্ট অলরাউন্ডার কে? বেন স্টোকস, ক্রিস ওকস না কি স্যাম কুরান? ক্রিকেট বোদ্ধারা বেন স্টোকসকে সবথেকে বেশি নম্বর দিয়েও হলফ করে বলতে পারবেন না, তিনিই সেরা। কারণ, বাকি দুই অলরাউন্ডারের পারফরম্যান্স সেটা করতে দেবে না।

লর্ডসে ওকসের শতরান, সঙ্গে উইকেট। আর স্যাম কুরান-এই নবাগত তরুণকে দেখলে বোঝাই দায়, যে তিনি বিশ্বের এক নম্বর টেস্ট দলের বিরুদ্ধে খেলছেন। এতটাই সাবলীল দেখাচ্ছে তাকে, যে অনায়াসেই বলে দেওয়া যায় সারের হয়ে অ্যাসেক্স কিংবা নটিংহ্যামশায়ারের বিরুদ্ধে কাউন্টি খেলছেন তিনি!

এজবাস্টনে দল যখন খাদের কিনারায়, তখন তার ব্যাটেই লাইফলাইন ফিরে পেয়েছিল ব্রিটিশ দল। আর তার বোলিং বিস্ফোরণ দেখে ব্রিটিশ পত্রিকা শিরোনাম করেছিল, ‘ইলেকট্রিফাইং কুরান’। অর্থাত্ যিনি বিদ্যুত্ সঞ্চারিত করতে পারেন। প্রথম ইনিংসে ৪ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে অনবদ্য ৬৩ রান।

এজবাস্টনে ভারতকে ৩১ রানে হারানোর অন্যতম কাণ্ডারি ছিলেন তিনিই। লর্ডসেও তাঁর ঝুলিতে ছিল ৪০ রান আর এক উইকেট। এই পারফরম্যান্সের পরও তাকে বাদ দিয়েই ট্রেন্ট ব্রিজে নেমেছিল ইংল্যান্ড। যার ফলও ভুগেছে তারা। ইংলিশরা লজ্জাজনকভাবে হেরেছে ভারতের কাছে।

চতুর্থ টেস্টে সাউদাম্পটনে ভারতীয় বোলারদের গোলায় যখন বিধ্বস্ত ইংলিশ শিবির, তখন দলের ত্রাণকর্তা হিসেবে আসেন কুরান। কে ভাবছিলো প্রথম ইনিংসে ১০০ রান ইংল্যান্ড? অবশ্যই পরে কুরানের ৭৮ রানের ইনিংসের উপর ভর করে ২৪৬ রান করে জো রুটের দল। ফলে কুরান আবারও প্রমাণ করলেন তাকে দলে না রাখা জো রুটের ভুল। মারাত্মক ভুল।

যদিও স্যাম কুরান অবশ্য বলছেন, কেন তাকে বাদ দেওয়া হয়েছিল সেটা তিনি বুঝতে পেরেছেন। ক্রিস ওকস, যিনি লর্ডসে ওমন একটা দুর্ধর্ষ পারফরম্যান্স করেছেন, তাকে পরের ম্যাচে বাদ দেওয়া কোনও অধিনায়কের পক্ষেই সম্ভব নয়। কিন্তু ট্রেন্ট ব্রিজে না থাকায় হতাশ হয়েছিলেন ২০ বছর বয়সী কুরান। তার কথায়, “দলে জায়গা করে নেওয়ার জন্য প্রত্যেকেই লড়ছে। দল থেকে বাদ পড়ায় হতাশ হয়েছিলাম ঠিকই, তবে আমি এখন দলে রয়েছি এবং আমি দলের প্রয়োজনেই নিজের অবদান রাখতে চাই”।

একই সঙ্গে সাউদাম্পটনে অনবদ্য অর্ধ-শতরানের পর তিনি জানাচ্ছেন, “আমি কোনও কিছু প্রমাণ করতে চাই না। সারের হয়ে যেমন খেলতাম এখানেও স্বাভাবিক ক্রিকেট খেলছি। যেভাবে বেন স্টোকস দলের হয়ে নিজের অবদান রাখছেন, আমিও সেটাই করতে চাই”।

আজ যখন কোহলির ব্যাটে চওরা হাসি। ঠিক এমনি সময়ে তা কেড়ে নেন সেই অবহেলিত কুরান। ৪৬ রান করে কুরানের বলে অ্যালিস্টার কুকরে হাতে ক্যাচ দিয়ে ফিরেন কোহলি।

About admin

Check Also

ব্রেকিং নিউজ : আফগানিস্তান প্রিমিয়ার লিগের দল পেলেন তামিম ইকবাল

আফগানিস্তান প্রিমিয়ার লিগের দল পেলেন বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল। মুজিবুর রহমানের দল নাঙ্গারহার হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *