Thursday , August 16 2018
Home / জাতীয় / হঠাৎ বেড়েছে স্কুল ড্রেস বিক্রি, নেপথ্যে যে কারণ

হঠাৎ বেড়েছে স্কুল ড্রেস বিক্রি, নেপথ্যে যে কারণ

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মাঝেই হঠাৎ স্কুল ড্রেস বিক্রি বেড়ে গেছে! সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে সাদা শার্ট। এমনটাই জানিয়েছেন বিক্রেতারা।

বছরের শুরুতে সাদা শার্ট বিক্রির হিড়িক থাকলেও বছরের মাঝে এ বিক্রি অস্বাভাবিক বলে মনে হয়েছে বিক্রেতাদের কাছে।

বিক্রেতারা জানান, বছরের শেষ দিকে এই সময়ে শার্টের তেমন চাহিদা থাকে না। তার মধ্যে এখন যে হারে তা বিক্রি হচ্ছে, তা বছরের শুরুর দিকের চাহিদাকে ছাড়িয়ে গেছে।

রাজধানীতে দুই শিক্ষার্থী বাস চাপায় নিহতের পর থেকে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল ঢাকা সহ সারা দেশ। নিরাপ সড়কের এ দাবিতে সমর্থন রয়েছে দেশের সকল শ্রেনীর মানুষের।

তবে সঙ্কার বিষয় আন্দোলনে ছাত্ররা ছাড়াও বিভিন্ন গোষ্ঠী সম্পৃক্ত হয়ে গেছে বলে তথ্য মিলেছে। সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন থেকে অনেকেই ফায়দা নিতে চাচ্ছে।

এর মধ্যেই স্কুলের পোশাক বিক্রির এই তথ্যটি সন্দেহকে আরও ঘনিভূত করেছে যে ছাত্রদেরকে কেউ ব্যবহার করতে চায় কি না।

রাজধানীতে স্কুল ড্রেস বা সাদা শার্ট পাওয়া যায় এমন কয়েকটি মার্কেটের মধ্যে অন্যতম নিউমার্কেট, মোহাম্মদপুর সুপার মার্কেট, আল্লাহ করিম সুপার মার্কেট, মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প’ ও পুরনো কাপড় বিক্রির মার্কেট গরীবুল্লাহ মার্কেট।

মোহাম্মদপুর সুপার মার্কেটের স্কুল ড্রেস বিক্রির সবচেয়ে বড় দোকানটির মালিক আনিসুর রহমান তার হিসেবের খাতা খোলেন। এসময় তিনি জানান, ‘বিষয়টা অবাক করার মত। এই টাইমে কখনো এত শার্ট বিক্রি হওয়ার কথা না। যা বিক্রি হয়েছে তার সব সাদা আর কালো স্কুল ড্রেসের শার্ট। বুধবার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। আর কোন ছোট শার্ট না, সব বড়গুলা বিক্রি হইছে।’

এই বিক্রেতা বলেন জানান, ‘আমরা তো বাহিরে বের হই। গতকাল সদরঘাটের দিকে গিয়েছিলাম। ধানমন্ডিতে দেখলাম। আমার কাছে সত্যি বলতে এদের অনেককে ছাত্র মনে হয় নাই। ছাত্র আর কামলা আমরা চিনি। কার ভাষা ব্যবহার কেমন আমরা জানি।’

এদিকে ছাত্রদের সড়কে কয়েকদিনের কার্যক্রম ট্রাফিক ব্যবস্থার স্বরুপ উন্মোচন করে দিয়েছে! বেড়িয়ে এসেছে সড়ক অনিরাপদ হওয়ার কারণ। ছাত্ররা আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে, কেমন বাংলাদেশ চায় তারা।

Check Also

রাজীবের খালার মিথ্যাচারের জবাব দিলেন অনন্ত

রাজধানীতে দুই বাসের চাপায় হাত হারানোর পরে মৃত্যুবরণ করা কলেজছাত্র রাজীবের ছোট দুই ভাইয়ের পড়াশোনা …