Monday , June 25 2018
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / সুখবর: ইন্টারনেট খরচ বাঁচাতে গুগলের একটি নতুন অ্যাপ

সুখবর: ইন্টারনেট খরচ বাঁচাতে গুগলের একটি নতুন অ্যাপ

বাংলাদেশসহ বিশ্বের অনেক প্রান্তেই এখনও পর্যন্ত সহজলভ্য নয় ইন্টারনেট। যেহেতু অনেক দামে ইন্টারনেট প্যাক কিনতে হয়; তাই এর খরচ করা নিয়েও হিসাব-কিতাবের অবকাশ থাকে।

এবার ইন্টারনেট খরচ বাঁচাতে অভিনব উদ্যোগ নিল টেক জায়ান্ট গুগল। এমন একটি অ্যাপ লঞ্চ করেছে গুগল, যার মাধ্যমে অতিরিক্ত ডাটা খরচ থামাতে পারবেন ব্যবহারকারীরা। গুগলের এই অ্যাপের নাম ‘ড্যাটালি’। নেটওয়ার্কের ব্যবহার এবং ওয়াইফাই কানেকশনের ভিত্তিতে এই ডাটা নিয়ন্ত্রণ করা যাবে বলে জানা গেছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, এই অ্যাপের মাধ্যমে একজন ব্যবহারকারী জানতে পারবে, কোন অ্যাপে কতটা ডাটা খরচ হচ্ছে। এবং প্রয়োজনে সেই ডাটা ব্যবহার কমাতে পারবে ব্যবহারকারী।

এই অ্যাপের ওপর একটি বাটন রেখেছে গুগল। যার মাধ্যমে এক ক্লিকেই সব ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা ডাটা বন্ধ করতে পারবেন ব্যবহারকারী। এর ফলে অ্যাকটিভ অ্যাপগুলির পারফর্মেন্সে কোনো প্রভাব পড়বে না।

শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরাই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। প্রসঙ্গত, সব অ্যাপেই ডাটা কমানোর অপশন থাকে। তবে তা ম্যানুর ভেতর লুকানো থাকে। গুগল ড্যাটালির মাধ্যমে সেই অপশনগুলো এক জায়গায় পাওয়া যাবে।
প্রাথমিকভাবে ফিলিপিন্সে এই অ্যাপ রিলিজ করেছে গুগল। সেখানে ৫ লাখ ব্যবহারকারী এই অ্যাপ ব্যবহার করেছেন এবং কমপক্ষে ৩০% ডাটা বেঁচে যাচ্ছে তাদের। অ্যাপের সাফল্য দেখে আরও পরীক্ষা-নিরীক্ষা শেষে তা দ্রুতই সারাবিশ্বের জন্য উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

Check Also

বিশ্ববাসীকে চমকে দিলেন বাংলাদেশি বিজ্ঞানী!

জিকা ভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ যে কোনো প্রাণঘাতী জিবাণুবাহী মশাকে সহজেই নিধন করার যন্ত্র আবিষ্কার করে …