Friday , February 23 2018
Home / স্বাস্থ ও চিকিৎসা / সাইনাসের ব্যথায় অতিষ্ট?

সাইনাসের ব্যথায় অতিষ্ট?

সাইনাস অতি প্রচলিত একটা রোগ। কেবল ভুক্তভোগীই জানেন, সাইনাসের প্রকোপ কতটা কষ্ট দেয়। সাইনাসের প্রাথমিক লক্ষণ গুলো হলো নাক দিয়ে রক্ত পড়া, নাক বন্ধ হয়ে থাকা, মাথা ভার হয়ে থাকা, শ্বাস নিতে কষ্ট হওয়া। তারপর যখন এটা সাইনাসে পরিণত হয়, তখন রোগী অনুভব করেন তীব্র মাথা ব্যথা। বিশেষ করে, ধুলাবালিতে গেলে এর ব্যথা বেড়ে যায়।

আবার অতিরিক্ত ঠান্ডা বা অতিরিক্ত গরমেও কষ্ট হয় রোগীদের। কোনো কোনো রোগী অভিযোগ করেন, যে তারা মাথানিচু করে কাজ করতে পারেন না। মাথা ভার হয়ে ব্যথা হতে থাকে। অনেকে যন্ত্রণা থেকে বাঁচতে এন্টীবায়োটীক খেয়ে থাকেন। তবে নিয়মিত এন্টীবায়োটিক খাওয়ার ফলে ধীরে ধীরে এর প্রভাব ও কমতে থাকে। এক সময় কোনো কাজ হয় না। তাই এন্টিবায়োটীক না খেয়ে খাদ্যাভ্যাসে কিছু খাবার যুক্ত করলেই যন্ত্রণা থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব। খাবারগুলো নিয়ে

সংক্ষেপে আলোচনা করা হলোঃ

আনারসঃ আমাদের নাকের চারপাশে চারটি পরকোষ্ঠ থাকে, এগুলোর মাঝে শ্লেষা ঝিল্লি থাকে। এগুলো নষ্ট হয়ে গেলেই সাইনাসের উপদ্রিওব শুরু হয়। আনারসে প্রচুর পরিমাণে এন্টিওক্সিডেন্ট থাকে যা এগুলোর নষ্ট হতে দেয় না।

তরমুজঃ আপনি যদি সাইনাস জনিত মাথা ব্যথায় ভুগে থাকেন, তবে তরমুজ খেতে পারেন। কেননা, তরমুজে প্রাকৃতিক পানি থাকে, থাকে প্রচুর ম্যাংগানিজের মতো মিনারেল যা মাথা ব্যথা দূর করে।

আদাঃ আদাতে প্রচুর পরিমাণে এন্টিওক্সিডেন্ট ও প্রদেহী উপাদান থাকে যা, মাথা ব্যথা কমায়, রক্ত জমাট বাধা রোধ করে, একই সাথে সাইনাসের কারণে দেহে যেই ব্যথা হয় তা দূর করে থাকে। তাই আদা কুচি করে খাওয়া যেতে পারে। আবার অন্য কোনো খাবারের সাথেও খাওয়া যায়।

সজনেঃ সজনে প্রদাহ দূর করে এবং নাকের প্রকোষ্ঠ গুলোতে শ্লেষা তৈরীতে সহায়তা করে। এটা এন্টিবায়োটীক্র মতো কাজ করে। তাই সাইনাসে ব্যথায় এটা খুব উপকারী।

গরম স্যুপঃ স্যুপ সেটা মাংসের হোক কিংবা সব্জির, তা আমাদের সাইনাসের যন্তণা থেকে স্বস্তি দিতে পারে। গরম স্যুপ খেলে আমাদের নাকের প্রকোষ্ঠ গুলো পরিষ্কার থাকে। ফলে মাথা ভারি মনে হয় না।

রসুনঃ সাইনাসের ব্যথা কমাতে খুব কাজে দেয় রসুন।

পেয়াজঃ পেয়াজে খুব কটু গন্ধ থাকে যা আমাদের সাইনাসের প্রদাহ থেকে মুক্ত করে।

এছাড়াও যারা সাইনাসে ভুগছেন তারা খুব বশি ঠাণ্ডা বা গরমে যাবেন না। ধুলাবালি ও রোদ থেকে দূরে থাকার চেষ্টা করুন।

সম্পাদনায়ঃ জান্নাতুল মাওয়া অনন্যা

Check Also

কাঁচা হলুদ ও মধু প্রতিদিন খেলেই কী উপকার পাবেন জানেন?

কাঁচা হলুদের গুণ সবার জানা। কিন্তু মধু দিয়ে খেলে এর উপকারিতা আরও বেড়ে যায়। কাঁচা …