Monday , June 25 2018
Home / লাইফস্টাইল / যে ৬ টি অভ্যেস বাড়াচ্ছে মৃত্যুর ঝুঁকি

যে ৬ টি অভ্যেস বাড়াচ্ছে মৃত্যুর ঝুঁকি

‘আপনার জীবনের সত্যিকার গর্ব, সত্যিকার উপহার হলো, আপনার দীর্ঘায়ু, সুস্বাস্থ্য।’ এমনটাই ছিল একজন প্রখ্যাত অভিনেতা উক্তি। আমাদের অনেকেই এই কথার সাথে একমত হবেন। কেননা, প্রত্যেকেই দীর্ঘায়ু কামনা করেন। একেবারে আমাদের তরুন বয়স থেকে যখন আমরা মৃত্যু সম্পর্কে বুঝতে পারি । আমাদের মনে নিজের অজান্তেই একটা ভয় তৈরী হয়ে যায়। মৃত্যু আমাদের জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ তা জানার পরেও।

তবে এই দীর্ঘায়ুর মূল চাবিকাঠি হলো সুস্বাস্থ্য, সঠিক জীবনাচরণ। আমাদের প্রতিদিনকার কিছু জীবনাচরণ দীর্ঘায়ুর পথে বাধা হয়ে দাড়াচ্ছে। না জেনেই নিজের আয়ু কমিয়ে আনছেন নিজেই। আপনার প্রতিদিনের যেই অভ্যেসগুলো আপনার স্বাস্থ্যের হানি ঘটাচ্ছে, আর কমিয়ে আনছে আয়ু সেগুলো নিচে আলোচনা করা হলো:

মাঝরাতে খাওয়া: যাদের বেশি রাত পর্যন্ত জেগে থাকার অভ্যেস আছে , তারা অনেক সময় মাঝ্রাতে খাওয়া দাওয়া করেন। অনেকেরই মাঝ্রাতে অসহনীয় ক্ষুধা লাগে। তবে এই অসময়ে খাওয়ার কারণে অনেক ধপ্রণের রোগ দেহে বাসা বাধতে পারে। ফলে কমে আসে আয়ু। যাদের এই অভ্যেস আছে তারা দ্রুত এটি ত্যাগ করুন।,

দীর্ঘ সময় টেলিভিশন দেখা: আপনি কি অনেক সময় ধরে টিভি দেখেন? ১ ঘণ্টার বেশি? তাহলে অভ্যেস পাল্টান। কেননা, দীর্ঘ সময় টিভি দেখা আপনার চোখ, মস্তিস্ক, এবং দেহের অন্যান্য অংশকেও ক্ষতিগ্রস্থ করে। এছাড়া টিভি থেকে যে ক্ষতিকর রস্মি বের হয় তাওল শরীরের জন্যে খুব ক্ষতিকর। তা যেই ধরণের অনুষ্ঠানই হোক না কেনো।

অতিরিক্ত লবণ: অতিরিক্ত লবণ খাওয়ার ফলে আমাদের দেহে উচ্চরক্তচাপ সহ ভয়াবহ রকমের হৃদ্রোগ হতে পারে। এছাড়া অতিরিক্ত লবণ খাওয়ার ফলে নানা রকম রোগ দেহে বাসা বাধে। তাই অতিরিক্ত লবণ খাওয়া কমান।

অস্বাস্থ্যকর জীবনযাপন: বাইরে থেকে এসে হাত পা না ধোয়া, ঘর্মাক্ত অবস্থায় নেশিক্ষন থাকা, বা ব্যক্তিগত নানা কাজে অস্বাস্থ্যকর জীবনযাপনের ফলে স্বভাবতই না রোগের জন্ম হয়। ফলে রোগ হয়ে ওঠে দ্রুত মৃত্যুর কারণ।

অনিরাপদ যৌন জীবন: যারা অনিরাপদ যৌন জীবন যাপন করছেন, যারা একাধিক মানুষেড় সংগে যৌন সম্পর্কে জড়াচ্ছেন, তারা নিজের অজান্তেই কমিয়ে আনছেন আয়ু। কেননা, এর ফলে এইচআইভি, হেপাটাইটিসের মতো রোগগুলো ছড়ায়। তাই এই ব্যাপারে সাবধানতা অবলম্বন করুন।

নখ কামড়ানো: নখ কামড়ানো আপাত দৃষ্টিতে খুব একটা ক্ষতিকর না মনে হলেও নখে প্রচুর পরিমাণ জীবাণূ থাকে। যা আমাদের দেহে নানা রোগের সংক্রমণ ঘটায়। তাই যাদের এই অভ্যেস আছে তারা দ্রুত এই অভ্যেস ত্যাগ করুন।

সকালে নাস্তা না করা: ডায়েটিংয়ের পাল্লায় পড়ে অনেকেই হয়ত সকালে নাতা করছেন না। কিন্তু জেনে রাখা ভালো, সকালে নাস্তা না করলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, যা আপনাকে মৃত্যুর দরজায় পৌছে দিতে যথেষ্ট ভূমিকা রাখবে।

সম্পাদনায়: জান্নাতুল মাওয়া অনন্যা

Check Also

শীতে খুশকি দূর করার তিন উপায়

খুশকি একটি অস্বস্তিকর সমস্যার নাম। শীতে অনেকেরই এই সমস্যা বেড়ে যায়। এতে নারী-পুরুষ উভয়ই আক্রান্ত …