Monday , April 23 2018
Home / ধর্ম ও জীবন / যেভাবে বিশ্বসেরা ছবির স্থান নিল বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায়ের এই ছবিটি

যেভাবে বিশ্বসেরা ছবির স্থান নিল বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায়ের এই ছবিটি

উইকিপিডিয়া আয়োজিত সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টসের(ডব্লিউএলএম)’ বিজয়ী তালিকার শীর্ষ দশে স্থান পেয়েছে বাংলাদেশের দুটি ছবি।

চূড়ান্ত ফলাফল অনুযায়ী, বাংলাদেশের আজিম খান রনির তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায়ের একটি ছবি তৃতীয় এবং জুবায়ের বিন ইকবালের তোলা বায়তুল মোকাররমের ভেতরের একটি ছবি সপ্তম হয়েছে।

তৃতীয় স্থান অর্জনকারী পুরস্কার হিসেবে এক হাজার ২০০ ইউরো সমমূল্যের এবং সপ্তম স্থান অর্জনকারী ৪০০ ইউরো সমমূল্যের ক্যামেরা-সংক্রান্ত যন্ত্রপাতি পাবেন। এবার ভারতের পি খারোতের ছবি প্রথম এবং থাইল্যান্ডের আলোকচিত্রী বেরির ছবি দ্বিতীয় স্থান অর্জন করেছে। গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতার ফল প্রকাশিত হয়েছে।

এই প্রতিযোগিতায় ৫৬টি দেশের ১০ হাজার অংশগ্রহণকারী ২,৪৫,০০০ ছবি আপলোড করেন। দ্বিতীয়বারের মতো এতে অংশ নিয়েছে বাংলাদেশ।

এবার প্রতিযোগিতায় বাংলাদেশ পর্বে ১১৯জন অংশগ্রহণকারী প্রায় ৩০০০ হাজার ছবি আপলোড করেন। সেখান থেকে বিজয়ী সেরা ১০টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পাঠানো হয়।

২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এ পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, এটিই বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা।

Loading...

Check Also

থার্টি ফাস্ট নাইট, জেনে নিন ইসলাম কি বলে

প্রতি বছর ইংরেজী ৩১সে ডিসেম্বর দিবাগত রাত ১২টা ০১ মিনিট থেকে ঘৃণ্য বিভিন্ন আচার-অনুষ্ঠান নিয়ে …