Thursday , August 16 2018
Home / জাতীয় / প্রবাসীদের নতুন যে সুখবর দিলো সৌদি সরকার

প্রবাসীদের নতুন যে সুখবর দিলো সৌদি সরকার

প্রবাসী বাংলাদেশীদের বৃহৎ একটি অংশ সৌদিতে আছেন। সম্প্রতি দেশটির কর্ম সংস্থানে ব্যাপক সংস্কার চালিয়েছে সরকার। তারই অংশ হিসেবে এবার প্রবাসীদের পেশা পরিবর্তনের সুযোগ দিয়েছে সৌদি।

আগামী সেপ্টেম্বর পর্যন্ত বেধে দেয়া সময়ের মধ্যেই নিষেধাজ্ঞায় পরা ১২টি পেশায় পরিবর্তন করতে পারবেন। এদিকে পেশা পরিবর্তন চালু হওয়ায় বাংলাদেশী ব্যবসায়ীরা আশা করেন, প্রবাসী ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনা করে সৌদি সরকার নতুন কোন সিদ্ধান্ত নিতে পারেন।

আগামী সেপ্টেম্বর মাস থেকে তৈরি পোশাক, ঘড়ি, চশমা, খুচরা যন্ত্রাংশসহ ৮টি পেশা থেকে পর্যায়ক্রমে প্রবাসীদের পরিবর্তে সৌদি নাগরিকের জন্য শতভাগ কর্মসংস্থান নিশ্চিত করবে দেশটির সরকার। এ অবস্থায় প্রবাসীদের জন্য সোমবার থেকে পেশা পরিবর্তন চালু করায় এ সুযোগ নিয়ে নিজ কর্মস্থল পরিবর্তন করতে পারবেন প্রবাসীরা।

শতভাগ সৌদি নাগরিকের জন্য কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে দেশটির সরকার পর্যায়ক্রমে ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সেক্টরে প্রবাসীদের কাজের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। চলতি বছর ১২টি পেশায় প্রবাসীদের কাজের উপর নিষেধাজ্ঞা দেয় সৌদি সরকার।

এক বাংলাদেশী প্রবাসী বলেন, সৌদি সরকার আমাদের পেশা পরিবর্তনের সুযোগ দিয়েছে। এতে আমরা পেশা পরিবর্তন করে অন্য পেশায় যেতে পারব। এটা না হলে যেকোনো সময়ে আমাদের পেশা পরিবর্তন করে দেশে চলে যেতে হত।

Check Also

রাজীবের খালার মিথ্যাচারের জবাব দিলেন অনন্ত

রাজধানীতে দুই বাসের চাপায় হাত হারানোর পরে মৃত্যুবরণ করা কলেজছাত্র রাজীবের ছোট দুই ভাইয়ের পড়াশোনা …