Monday , June 25 2018
Home / স্বাস্থ ও চিকিৎসা / না জেনেই বাড়াচ্ছেন ক্যানসারের ঝুঁকি!

না জেনেই বাড়াচ্ছেন ক্যানসারের ঝুঁকি!

ক্যানসারকে আমরা মরণব্যাধী হিসেবেই জানি। আর ইদানিং ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ৯৯ ভাগ রোগীই মারা যাচ্ছে সময় মতো রোগ ধরা না পড়া , আর আর্থিক সংকটের কারণে। তাই, সচেতনতা এখন মুখ্য বিষয় । কেননা, প্রতিকারের চাইতে প্রতিরোধ উত্তম । কিছু খাদ্যাভ্যাস , কিছু জীবনাচরণ আমাদের দেহে ক্যানসারের আক্রান্ত হবার ঝুকি বাড়িয়ে দেয়। তাই , এই খাবারগুলো এড়িয়ে চলা জরুরি । পাঠকদের সুবিধার্থে নিউজ টুয়েন্টিফোর নেটওয়ার্কে খাবার গুলো নিয়ে আলোচনা করা হলোঃ

এলকোহল জাতীয় পানীয়ঃ বহুদিনের গবেষণায় দেখা গেছে, এলকোহোল জাতীয় পা্নীয় পান করায় আমাদের পরিপাক তন্ত্রের নানা অংশের ক্যানসারের অন্যতম প্রধান কারন। শুধু তাই নয়, ক্যানসারে আক্রান্ত অনেক নারী পুরুষের ক্ষেত্রে দেখা গেছে এটাই একমাত্র কারণ। নিয়মিত এলকোহল নেয়ার কারনে মহিলাদের ব্রেস্ট ক্যানসারের ঝুকি বেড়ে যায়।

গ্রিলড মাছ অথবা মাংসঃ সরাসরি আগুনে ভাজা মাছ অথবা মাংস, যাকে গ্রিল্ড চিকেন অথবা গ্রিল্ড ফিস বলে থাকি, তরুণ প্রজন্মের প্রিয় খাবার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু জেনে রাখুন, সরাসরি আগুনে ছেকার কারণে এই খাবারগুলোর ভিতরে এক ধরণের ক্ষতিকর হাইড্রো কার্বন ও এমাইন তৈরী হয় । যা মানবদেহে ক্যান্সার ছড়ায় দ্রুত। এই ধরণের খাবার মূত্রথলীর ক্যানসার ও কোলেক্টোরাস্ল ক্যানসারের অন্যতম কারন ।

ধাতব পাত্রে প্রক্রিয়াজাত খাবারঃ টিনের বা ধাতব পাত্রে প্রক্রিয়াজাত খাবার যেগুলোকে আমরা ক্যান্ড ফুড বলে থাকি ,গ্রহনের ফলে দেহে ক্যান্সারের ঝুকি বেড়ে যায় । প্রকৃতপক্ষে , এই ধাতবপাত্রের ভিতরে পাত্রগুলোর গায়ে বিস্ফেনোন-এ নামে এক ধরণের রাসায়নিক থাকে। সাধারণভাবে এটিকে বিপিএন বলে। এর ভিতরে রাখা খাবার সরাসরি ক্যানসারের সাথে জড়িত । বিশেষ করে আলুর মতো খাবারগুলো দেহে ক্যান্সারের কারন হয়ে দাঁড়ায়

সোডা মিশ্রিত কোমল পানীয়ঃ সোডা মিশ্রিত কোমল পানীয়কে আমরা ভারী খাবার হজমে খুব উপকারী বলেই জানি। বিভিন্ন প্রকার কোমল পানীয়তে সোডার পরিমাণ থাকেও খুব বেশী। কিন্তু নিয়মিত সোডা গ্রহনের ফলে মস্তষ্কে রক্তক্ষরণসহ, ক্যান্সারের মতো রোগ হতে পারে । প্রকৃতপক্ষে, সোডা গ্রহণের ফলে আমাদের পাকস্থলীতে গ্যাস হয়। পড়ে এটি আলসার হয়ে শেষে ক্যানসারে রূপ নেয়।

আলুর তৈরী চিপ্সঃ পটেটো চিপ্স বড় ছোট সবার কাছেই জনপ্রিয় খাবার। আমরা জানি যে, এতে প্রচুর পরিমানে ফ্যাট থাকে যা দেহে আলস্য তৈরী করে। এছাড়া দেহে কোলেস্টরেলের পরিমাণ বাড়িয়ে দেয়। কিন্তু গবেষণায় দেখা গেছে যে, এটি ক্যান্সারের ও অন্যতম কারন। আলুর তৈরী চিপ্স গুলোতে কিছু কৃত্রিম উপাদান ও থাকে যা দেহে ক্যান্সারের সংক্রমণ ঘটায়। এছাড়া উচ্চ তাপমাত্রায় ভাজার কারনে আলুগুলোতে এক্রিলেমিড নামে এক ধরণের রাসায়নিক পদার্থ তৈরী হয়ে যায়্‌ ক্যানসারের সাথে যার সরাসরি সম্পর্ক রয়েছে ।

তাই, ক্যানসারের মতো রোগ থেকে দূরে থাকতে, এই মরণ ব্যাধী হতে বাচতে এই খাবার গুলো থেকে দূরে থাকুন। সুস্থ থাকুন।

সম্পাদনায়ঃ জান্নাতুল মাওয়া অনন্যা

Check Also

স্ট্রোকের ৭ লক্ষণ

স্ট্রোককে এক কথায় বলা যায় মস্তিস্কে রক্তক্ষরণ। স্ট্রোকের ফলে মস্তিস্কের নালীগুলোতে অক্সিজেন সরব্রাহ বন্ধ হয়ে …