Tuesday , April 24 2018
Home / জাতীয় / নতুন প্রধান বিচারপতির নাম ঘোষণা, শপথ কাল

নতুন প্রধান বিচারপতির নাম ঘোষণা, শপথ কাল

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের পর নতুন প্রধান বিচারপতি হিসেবে কে নিয়োগ পাচ্ছেন, তা নিয়ে সকলেরই কৌতূহল রয়েছে। তবে তার অবসান ঘটিয়ে দেশের ২২তম নতুন প্রধান বিচারপতির হিসেবে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নাম ঘোষণা করা হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) নতুন প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠান হবে।

এর আগে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাতে প্রধান বিচারপতির নাম প্রস্তাব করে তা আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগের একমাত্র ক্ষমতা রাষ্ট্রপতির হাতেই। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করিবেন।’

এদিকে গতকাল রাতে বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পরেই রাষ্ট্রপতি প্রধান বিচারপতির নিয়োগের ফাইলে স্বাক্ষর করেন বলে জানা গেছে। ওই বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত ছিলেন।

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার পদত্যাগের পর গত আড়াই মাস ধরে প্রধান বিচারপতির পদটি শূন্য রয়েছে। ৩১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা ছিল এসকে সিনহার। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে ৮১ দিন আগেই তিনি পদত্যাগ করেন। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিুত্র।  সূত্রঃবিডি২৪লাইভ

Loading...

Check Also

‘কিন্তু তাদের উপর কুচকুচে কালো আইন চাপিয়ে দেয়া হচ্ছে’

দেশের মানুষ কালো আইন (আইসিটি অ্যাক্ট-৫৭ ধারা) বাতিল চেয়েছিলেন কিন্তু তাদের উপর কুচকুচে কালো আইন …