Monday , June 25 2018
Home / খেলাধুলা / নতুন এক রেকর্ড করলেন মুশফিকুর রহিম!

নতুন এক রেকর্ড করলেন মুশফিকুর রহিম!

নতুন রেকর্ড করলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১০০০ রান পূর্ণ করেছেন মুশফিক। এই প্রথম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কোনো ব্যাটসম্যান ১০০০ রানের ছোঁয়া পেলেন।

দেশের দ্বিতীয় প্রধান স্টেডিয়ামটিতে মুশফিক এই কীর্তি ছুঁয়েছেন শুধু টেস্টের বিবেচনায়। এই মাঠে মুশফিক শেষবার খেলেছিলেন গত সেপ্টেম্বরে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। ঐ টেস্টে বাংলাদেশ হেরে যাওয়ার পাশাপাশি তখনকার অধিনায়ক মুশফিকের ছিল ২ রানের ‘আক্ষেপ’। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টে ৯৯৮ রান নিয়ে ঐদিন মাঠ ছেড়েছিলেন মুশফিক। বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের দ্বিতীয় সেশনে মাঠে নেমেই সেই আক্ষেপ দূর করেন মুশফিক। দ্রুত তামিম ইকবাল ও ইমরুল কায়েসের উইকেট হারানো বাংলাদেশ এই ম্যাচে লড়াই করছে মুমিনুল হক ও মুশফিকের ব্যাটে চড়েই। এই প্রতিবেদন লেখার সময় মুশফিক অপরাজিত আছেন ৪৭ রান নিয়ে।

এই ম্যাচের আগে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৩টি টেস্ট খেলেছিলেন মুশফিক। ১৩ টেস্টে তার সংগৃহীত রান ছিল ৯৯৮। ৪৫.৩৬ গড় রান নিয়ে তিনি হাঁকিয়েছেন ছয়টি অর্ধ-শতক ও একটি শতক। অবশেষে লাকি ভেন্যুতে প্রথম ক্রিকেটার হিসেবে মর্যাদার টেস্ট ফরম্যাটে হাজার রান করার কীর্তি গড়েছেন মুশফিক।

৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান এই টেস্টের মাধ্যমে শুরু করেছেন নিজের নতুন ভূমিকা। এতদিন তিনি ছিলেন টেস্ট দলের অধিনায়ক। দক্ষিণ আফ্রিকা সফরের ব্যর্থতার পর সতীর্থ সাকিব আল হাসানের কাছে অধিনায়কত্ব হারান তিনি। তাই এই ম্যাচে মুশফিক শুধুই একজন ব্যাটসম্যান। টাইগারদের একাদশে এই ম্যাচে আছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাস। আর তাই বাংলাদেশের ফিল্ডিংয়ের সময় মুশফিককে উইকেটের পেছনে গ্লাভস হাতে দেখতে পাওয়ার সম্ভাবনাও ক্ষীণ।

উল্লেখ্য, ক্যারিয়ারে মোট ৫৮টি টেস্ট খেলে মুশফিকের রয়েছে পাঁচটি শতক ও আঠারোটি অর্ধ-শতক।

Check Also

আফগানিস্তান সিরিজের দল ঘোষণা, স্কোয়াডে আছেন যারা

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। …