Monday , June 25 2018
Home / লাইফস্টাইল / দৌড়ানোর পর যেই ৬টি কাজ কখনোই করবেন না

দৌড়ানোর পর যেই ৬টি কাজ কখনোই করবেন না

দৌড় নিঃসন্দেহে স্বাস্থ্যের জন্য উপকারী ব্যায়াম। নিয়মিত দৌড়ানোর অভ্যাস আমাদের দেহকে সুস্থ রাখতে সহায়তা করে। তবে নিয়ম না মেনে শুধু দৌড়ালেই হবে না। জানতে হবে দৌড়ানোর আগে ও প্রের করণীয় ও বর্জনীয়গুলো সম্পর্কে। দৌড়ানোর পরে কিছু কাজ কখোনোই করা যাবে না। পাঠকের সুবিধার্থে বিষয়গুলো আলোচনা করা হলো:

দীর্ঘ সময় বসে থাকা যাবে না: দৌড়ানোর পর দীর্ঘ সময় বসে থাকা যাবে না। ইয়োগা, মেডিটেশনের মতো ব্যায়ামগুলো করতে হবে। এতে করে হারানো শক্তি ফিরে প্পাওয়া যাবে, অন্যদিকে দ্বিতীয়বার দৌড়ানোর উপযুক্ত হয়ে উঠবে শরীর।

নোংরা কাপড়ে দীর্ঘক্ষণ থাকা যাবে না: আমরা অনেকেই দৌড়ানোর পর একই কাপড়ে থাকি সারাদিন। এতে করে আমাদের দেহে জীবাণূ আক্রমণ করতে পারে। কেননা, দৌড়ানোর পর আমাদের শরীরে ঘাম হয়। দীর্ঘসময় একই কাপড় পড়ে থাকলে সেখানে জীবানূ , ব্যাক্টেরিয়া উতপন্ন হতে পারে। যার ফলে হতে পারে হিতে বিপরীত। তাই। দৌড়ানোর পর শ্রীরের কাওপড় এবং শ্রীর দুটোই শুকাতে হবে। প্র্যোজনে কাপড় পরিবর্তন করতে হবে।

পর্যাপ্ত পানি পান করতে হবে: দৌড়ানোর ফলে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায় । ফলে শরীরে পানি স্বল্পতা সৃষ্টটি হতে পারে। তাই পরে প্রচুর পরিমানে পানি ও পানিজাতীয় খবার পান করতে হবে।

ভারী শারিরীক পরিশ্রম করা যাবে না: অনেক্ষণ দৌড়ানোর পর ভারী শারিরীক পরিশ্রম করা যাবে না। এতে করে শরীরের পেশী ভেঙ্গে পড়ে। তাই, হালকা ঘরোয়া কাজ করতে হবে। মোট কথা, শরীরের উপর জোর পড়ে এমন কোনো কাজ করা যাবে না।

অস্বাস্থ্যকর খাবার: স্বাস্থ্য ভালো রাখতে দৌড়ানোর পর গিয়ে যদি কিছু অস্বাস্থ্যকর খাবার খেয়ে আসেন। তাহলে সব শ্রমই পণ্ড হয়ে যাবে। কেননা, তখন শরীর দুর্বল হাকে। এবং এগুলো খেলে তখন ক্ষতি হয় সবচাইতে বেশি। এটি আপনার স্থূলতার কারণ হয়ে দাঁড়াবে। একই সাথে দিনের বাকি অংশটুকু আলসেমিতে কাটবে। তাই, পুষ্টীকর খাবার খেতে চেষ্টা করুন ।

সকালের নাস্তা না করা: অনেকের মাঝেই সকালের নাস্তা না করার প্রবণতা রয়েছে। তবে নিয়মিত ব্যায়ামের সাথে নিয়মিত খাবার গ্রহণের সম্পর্ক রয়েছে। সকালে দৌড়ানোর পর যদি সকালের নাস্তা না করেন , তবে শরীর দুর্বল হয়ে , আপনি কার্যক্ষমতা হারাবেন। হয়তো পরেরদিন দৌড়াতেও পারবেন না। তাই ব্যায়ামের পাশাপাশি নিয়মিত খাবার গ্রহন করুন।

সম্পাদনায়: জান্নাতুল মাওয়া অনন্যা

Check Also

শীতে খুশকি দূর করার তিন উপায়

খুশকি একটি অস্বস্তিকর সমস্যার নাম। শীতে অনেকেরই এই সমস্যা বেড়ে যায়। এতে নারী-পুরুষ উভয়ই আক্রান্ত …