Friday , February 23 2018
Home / এক্সক্লুসিভ / ‘ডিজিটাল মিডিয়ার গুরুত্ব বাড়ছে’

‘ডিজিটাল মিডিয়ার গুরুত্ব বাড়ছে’

প্রযুক্তির উন্মেষ যেখানে উৎপাদিত পণ্যের বাজারকে নিয়ে গেছে ভোক্তার দৌড়গোড়ায়। ঠিক তখনই ডিজিটাল মিডিয়া কমিউনিকেশন বিশ্বব্যাপী বাণিজ্যের ধারাকে এক ধাপ এগিয়ে নিয়ে এসেছে। ‘এক কথায় প্রয়োজন যার, পণ্য তার’। বিষয়টির আদ্যোপান্ত নিয়ে ‘বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম’র সাথে কথা হয় দেশের শীর্ষস্থানীয় বহুজাতিক প্রতিষ্ঠান ‘প্রাণ আরএফএল’ গ্রুপের ডিজিটাল মিডিয়া বিভাগের প্রধান ‘আজিম হোসাইন’র। কথা হয় দেশীয় এই প্রতিষ্ঠানটির সাথে তার পথচলা এবং বাণিজ্যে ডিজিটাল মিডিয়া কমিউনিকেশন এর কার্যকারিতার বিষয়ে।

সাক্ষাৎকারটি নিয়েছেন বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম’র স্টাফ করেসপন্ডেন্ট এম এস আজীম।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম: কেমন আছেন? শুরুতেই জানতে চাইব, প্রাণ-আরএফএলএর সাথে আপনার পথচলা নিয়ে?

আজিম হোসাইন: খুব ভাল আছি। ২০১১ এর শুরুতেই প্রাণের সাথে আমার সম্পৃক্ততা। বিশ্বব্যাপী বিস্তার আমাদের এই দেশীয় প্রতিষ্ঠানটি এখন অনেক সমৃদ্ধ। ১২০ টি দেশে এখন পণ্য রফতানি করে ‘প্রাণ আরএফএল’।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম: মার্কেটিং এ ডিজিটাল মিডিয়ার প্রভাব কতটুকু?

আজিম হোসাইন: দেখেন ‘মার্কেটিং এ কোন টার্ম থাকা উচিৎ না। এটা একটা স্বতঃসিদ্ধ কাজ। যেটা ব্রান্ড বিল্ডিং ও প্রোডাক্ট ডেভেলপমেন্ট সম্পর্কিত’। ব্রান্ড বিল্ডিং এর জন্য কিছু মিডিয়া থেকে কনজুমারের কাছে ম্যাসেজ দিতে হয়। এখানে প্রেস, টিভি ও ডিজিটাল মিডিয়ার প্রভাব থাকে। কিন্তু টিভি মিডিয়ার ম্যাসেজটা অন ওয়ে হওয়ার কারনে। ভোক্তার ভাল লাগছে কি না? বা গুরুত্ব দিচ্ছে কি না? জানা মুশকিল। যে কারনে ডিজিটাল মিডিয়ার একটু বেশি গুরুত্ব বাড়ছে। এখানে অডিয়েন্স হচ্ছে মূল কারন।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম: প্রাণ ভোক্তার কাছে বার্তা পৌছাতে ডিজিটাল মিডিয়াকে গুরুত্ব দিচ্ছে কেন? এর কার্যত ফলাফল কি?

আজিম হোসাইন: প্রাণ এরএফএল বাংলাদেশের চাহিদা পূরণ করে বিশ্বের ১২০ টি দেশে পণ্য রফতানি করে, ঐ দেশ গুলোর জন্য ডিজিটাল মিডিয়া খুবই ইফেকটিভ। এছাড়া সেখানে অন্য মিডিয়াতে যাওয়াও ডিফিকাল্ট আবার ব্যয় বহুলও। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ ডিজিটাল অন্যান্য মাধ্যম গুলি এখন ভোক্তার কাছে বার্তা পৌছানোর কার্যকর পদ্ধতি।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম: ডিজিটাল মাকেটিং একটি কোম্পানির জন্য কতটুকু গুরুত্বপূর্ণ ?

আজিম হোসাইন: বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে বলা যায় শতভাগ গুরুত্বের।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম: দেশীয় প্রতিষ্ঠান হিসেবে দেশের প্রতি একটি দায়বদ্ধতার প্রশ্ন থেকেই যায়। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ‘প্রাণ-আরএফএল’ কি ভূমিকা রাখছে?

আজিম হোসাইন: এক কথায় বললে, ‘প্রাণ কর্মসংস্থানের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখছে’। ১ লাখের অধিক সরাসরি কর্মরত আছে এখানে। পরোক্ষভাবে এর সংখ্যা ১০ লাখের অধিক হবে। এখানে ৫০০’র অধিক উৎপাদিত পণ্যে চাহিদা ও যোগান এবং ক্রয়ক্ষমতার বিষয়টিও বিবেচিত।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম: এবার একটু ভিন্ন প্রসঙ্গে জানতে চাইছি। একান্তই আপনার নিজের সম্পর্কে। এবারের ঈদে আপনার ভাবনা কি?

আজিম হোসাইন: মিডিয়া লাইফের ঈদটা অন্যের জন্য। সবার প্রয়োজনের পাশে দাঁড়ানোর অনুভতিটাও অন্যরকম আনন্দের।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডটকম: আপনাকে ধন্যবাদ।

আজিম হোসাইন: আপনাকেও অনেক ধন্যবাদ।

 

 

Check Also

সাকিবের ছোট বোনের বিয়েতে খরচ হলো কত টাকা?

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের একমাত্র বোন জান্নাতুল ফেরদৌস রিতুর বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। পাত্র …