Friday , September 22 2017
Home / শিক্ষা / জানলে অবাক হবেন; যতটি শিক্ষাপ্রতিষ্ঠানে এবার কেউ পাস করেনি!

জানলে অবাক হবেন; যতটি শিক্ষাপ্রতিষ্ঠানে এবার কেউ পাস করেনি!

x
Loading...
Loading...
Loading...

এইচএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ, একটি মাদরাসা ও একটি কারিগরি শিক্ষা বোর্ডে দেশের ৭২টি প্রতিষ্ঠানে একজনও পাস করেনি। বরং গত বছরের এর চেয়ে এবার শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৭২টি। গত বছর এ সংখ্যা ছিল ২৫টি, এবার বেড়েছে ৪৭টি প্রতিষ্ঠান।

শিক্ষামন্ত্রী বলেন, এবার পরীক্ষায় শতভাগ পাস করার কৃতিত্ব রয়েছে ৫৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের।

তবে গতবারের চেয়ে এই সংখ্যা এবার কমেছে। গত বছর শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৮৪৮টি। এবার কমেছে ৩১৬টি।

তিনি আরো বলেন, এবার মোট শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৮ হাজার ৭৭১টি। গত বছর এ সংখ্যা ছিল ৮ হাজার ৩৪৫টি। এবার বেড়েছে ৪২৬টি প্রতিষ্ঠান। উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন।

রোববার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন।

এবার আটটি সাধারণ বোর্ডে পাসের হার ৬৬ দশমিক ৮৪, জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ২৪২ জন। মাদরাসা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ০২, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮১৫ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৬৯ জন।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ২ এপ্রিল। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন।

Loading...
Loading...
Loading...

Check Also

ডিগ্রী ও সার্টিফিকেট কোর্স পরিক্ষা পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়

x Loading... Loading... Loading... জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৯, ২০ এবং ২১ আগস্ট তারিখের শুধুমাত্র ডিগ্রি পাস …