Wednesday , October 18 2017
Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ঘড়ি নয়, ঘুম ভাঙাবে স্মার্টবালিশ!

ঘড়ি নয়, ঘুম ভাঙাবে স্মার্টবালিশ!

x
Loading...
Loading...
Loading...

সকাল হতেই অ্যালার্মের ওই ক্যানক্যানে শব্দে ঘুম ভাঙাটা বেশ বিরক্তিকর। এভাবে ঘুম ভাঙলে দিনের শুরু মেজাজের দফারফা। কিন্তু কি করার আছে ঠিক টাইমে না উঠলে সব কাজেরই লেট হবে। তাই সময়মতো আরামের বিছানা ছাড়তেই হবে। তবে ঘুম ভাঙার পর বেশির ভাগেরই মনে হয়, অ্যালার্মের শব্দ যদি একটু শ্রুতিমধুর হত তবে ক্ষতি কি ছিল!

যদি বলা হয় এখন থেকে ঘুমও ভাঙ্গবে মেজাজেরও দফারফা হবে না। আরামের ঘুম শান্তভাবে ভাঙাতে তৈরি করা হয়েছে স্মার্টবালিশ। এই বালিশ মৃদু আলো ছড়িয়ে ঘুমন্ত ব্যক্তির চোখে সূর্যের আলোর অনুভূতি দেবে। ধীরে ধীরে আলোর তীব্রতা বাড়িয়ে ভাঙাবে ঘুম। গত এপ্রিল মাসে কিকস্টার্টার নামের একটি সংস্থা এই স্মার্টবালিশ নিয়ে এসেছে। এখন থেকেই চলছে এর প্রি বুকিং। সাড়াও পড়েছে বেশ। সংস্থাটি প্রাথমিক পর্যায়ে ৫০ হাজার ডলারের তহবিল গড়ার লক্ষ্য নিয়েছিল।

তবে এরই মধ্যে ১০ গুণেরও বেশি অর্থ সংগ্রহ করে ফেলেছে সংস্থাটি। প্রকল্পের ওয়েবসাইটে দাবি করা হয়েছে, এই স্মার্টবালিশ মানুষের দিন ও রাতের ঘুমে ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনবে।

তবে শুধু ঘুম ভাঙানোই নয় আরেকটি বিষয় জানলে চমকে যাবেন। এই বালিশ আপনার ঘুমের কোয়্যালিটিও বিশ্লেষণের করবে। মাথা রাখার সঙ্গে সঙ্গে বালিশে থাকা সেন্সরগুলো চালু হয়ে যাবে। কোনো শব্দের কারণে কারও ঘুম ব্যাহত হলে তা বন্ধ করার চেষ্টা করবে স্মার্টবালিশ। সকাল হলে অটোম্যাটিকভাবে বালিশের সানরাইজ ফিচার চালু হয়ে যাবে এবং হালকা থেকে গাঢ় আলো বিচ্ছুরণ করে ঘুমন্ত মানুষের ঘুম ভাঙাবে। এতে ঘুম থেকে উঠেই ফের ঘুমিয়ে যাওয়া সম্ভব হবে না। সঙ্গে সঙ্গে ইউজারের পছন্দ করে দেওয়া সুমধুর সুরও শোনাবে এই স্মার্টবালিশ।

এ ছাড়া সানরাইজ স্মার্টপিলো অ্যাপ ব্যবহার করে কতটা ভালো ঘুমিয়েছেন, সেটিও জানতে পারবেন একজন ইউজার। প্রাকৃতিক উপায়ে ইউজারের ঘুম ভাঙাতেই এই স্মার্টবালিশ তৈরি করা হয়েছে। এই স্মার্টবালিশের দাম করা হয়েছে ১০০ থেকে ২০০ ডলার।

Loading...
Loading...
Loading...

Check Also

ব্লু হোয়েল গেমসের নীল নকশা ফাঁস, নতুন যে বিপদের আশঙ্কা!

x Loading... Loading... Loading... সম্প্রতি ব্লু হোয়েল গেম পুরো বিশ্বে এক মারাত্নক আকার ধারন করেছে। …