Monday , May 28 2018
Home / ভিন্ন স্বাদের খবর / ঘূর্নিঝড়ে শুকিয়ে গেল সাগরের পানি, এমন ঘটনা আগে কেউ দেখেনি (ভিডিও)

ঘূর্নিঝড়ে শুকিয়ে গেল সাগরের পানি, এমন ঘটনা আগে কেউ দেখেনি (ভিডিও)

হারিকেন ইরমা বাহামার লং আইল্যান্ডে সমুদ্রের চেহারাটাকেই আমূল বদলে দিয়েছে! সমুদ্রসৈকত থেকে ব্লটিং পেপারের মতো শুষে নিয়ে গিয়ে যেন সমুদ্রটাকেই হাপিস করে দিয়েছে। যা অবিশ্বাস্য, দৃশ্যত প্রায় অসম্ভবই, তাকেই সম্ভব করে তুলেছে ইরমা।

তার ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিও দেখে বাহামার মানুষই বলছেন, ‘‘এমন যে হতে পারে, ভাবতে পারিনি কোনও দিন। এটাই কি বাহামার লং আইল্যান্ড? এখানে তো সমুদ্রটা অন্য রকম ছিল এত দিন। আর আজ? জলের চিহ্ন মাত্র নেই সেখানে। ’’

আবহবিদরা বলছেন, হারিকেন ইরমার জন্ম সমুদ্রে। তা এতটাই শক্তিশালী আর তার চাপ এতটাই কম যে, সমুদ্রে তার আশপাশের এলাকা থেকে সবটুকু জল তার গর্ভে চলে যাচ্ছে। শনিবার লং আইল্যান্ডে হারিকেন ইরমা বইছিল দক্ষিণ-পূর্ব থেকে উত্তর-পশ্চিমে। তার ফলে দ্বীপের উত্তর-পশ্চিম দিক থেকে সমুদ্রসৈকতের সবটুকু জল সে সরিয়ে দিয়েছে। যেন ব্লটিং পেপারের মতো কেউ শুষে নিয়েছে সেখানকার জল!

এটার কারণ, হারিকেনের গর্ভে চাপ খুব কমে যায় বলে তা আশপাশের বাতাসকেও টেনে নিতে থাকে। তার ফলে বদলে যায় সমুদ্রপৃষ্ঠের চেহারা। তখন আশপাশের এলাকা থেকে জলও টানতে শুরু করে হারিকেনের গর্ভ বা সেন্টার। আর সেই জলটা ইরমা লং আইল্যান্ডের সৈকত থেকে টেনে নিয়েছে।

ফলে জল হাপিস হয়ে গিয়েছে লং আইল্যান্ডের সৈকত থেকে। মনে হচ্ছে, যেন কোনও কালেই সেখানে ছিল না কোনও সমুদ্র! তবে ইরমার জোর কমে গেলে ওই জল আবার ফিরে আসবে লং আইল্যান্ডের সৈকতে।

Loading...

Check Also

ক্রিকেট বিশ্বে একমাত্র কোরআনে হাফেজ অধিনায়ক

ক্রিকেট বিশ্বে একমাত্র কোরআনে হাফেজ অধিনায়ক সরফরাজ। মূলত তার সুন্দর অধিনায়কত্বের গুণে আট নম্বর দল …