Monday , June 26 2017
Breaking News
Home / এক্সক্লুসিভ / গভীর সমুদ্রের দানব; অতুলনীয় যার হিংস্রতা!

গভীর সমুদ্রের দানব; অতুলনীয় যার হিংস্রতা!

x

সমুদ্রের নিচের জগত সম্পর্কে মানুষের এখনও অনেক জানার বাকী। ডিজনির ক্যামেরায় তোলা জুল ভের্নের ‘টোয়েন্টি থাউজ্যান্ড লিগস আন্ডার দ্য সি’ থেকে শুরু করে হাল আমলের ‘ডিপ ব্লু সি’ পর্যন্ত সাগর রহস্যের হাতছানি শেষ পর্যন্ত ইশারামাত্রই থেকে যায়।

আজও সমুদ্রে থেকে এমন কিছু প্রাণী উঠে আসে, যাদের সঙ্গে আম মানুষের তেমন পরিচিতি নেই।

এদের দেখেই মনে হয় প্রাচীনকাল থেকে নাবিকরা যে সব সমুদ্র-দানবের কথা বলেছেন, তাদের লগবুকে লিখে গেছেন, তার সবটুকু কল্পনা নয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে দেখা মিলেছে এমনই এক প্রাণীর, যাকে দেখলে আঁতকে উঠতে হয়! অস্ট্রেলিয়ান মেরিন বায়োডাইভার্সিটি ‘হাব’ এর সূত্রে জানা গেছে, গভীর সমুদ্রে অনুসন্ধান চালাতে গিয়ে ধরা পড়ে এই ইল মাছের মতো শরীর, সরীসৃপের মতো মুখ আর তাতে অসংখ্য ধারালো দাঁতওয়ালা একটি প্রাণী।

যে জাহাজে এই প্রাণীটিকে তোলা হয়েছিল তার মুখপাত্র আশার ফ্ল্যাট জানিয়েছেন, এই প্রাণীটির দাঁতের গঠন এমনই যে, এ যদি কারোকে কামড়ে ধরে তার নিস্তার পাওয়া কঠিন। প্রাণীটির বৈজ্ঞানিক নাম ‘ব্যাথিসরাস ফেরোক্স’, যার অর্থ ‘গভীর সমুদ্রের হিংস্র সরীসৃপ’। এটি ৩২৮০ থেকে ৮২০০ ফিট গভীর পানিতে বাস করে। প্রাণীটি সমুদ্রের মেঝেতে চলাফেরা করে। তারা কাদায় নিজেদের গেঁথে রাখে। এবং শিকার ধরার জন্য খাপ পাতে।

ফ্ল্যাট জানান, এই প্রাণীটি আসলে উভলিঙ্গ। এর দেহে পুরুষ এবং স্ত্রী দুই ধরনের লক্ষণই রয়েছে। ২০ ইঞ্চি লম্বা বি. ফেরোক্স এর পাকস্থলীর মাপ তার শরীরের ২০ শতাংশ। বি. ফেরোক্স যতটা ভয়ংকর, এই গোত্রের অন্য সরীসৃপ মাছ নাকি এতটা হিংস্র নয়।

Check Also

ইফতার করলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, অত:পর যা বললেন..

x শরণার্থীদের সাথে ইফতার করলেন ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ। শুক্রবার নিজের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে এ …