Monday , June 26 2017
Breaking News
Home / ভিন্ন স্বাদের খবর / গণপরিবহনে পুরুষ যাত্রীদের পা ছড়িয়ে বসা নিষিদ্ধ!

গণপরিবহনে পুরুষ যাত্রীদের পা ছড়িয়ে বসা নিষিদ্ধ!

x

গাড়ির আসনে ইচ্ছেমতো দুই পা ছড়িয়ে বসতে পারবেন না!গণপরিবহনে পুরুষ যাত্রীদের পা ছড়িয়ে বসা নিষিদ্ধ! মাদ্রিদের পাবলিক বাসে বা ট্রেনে ধূমপান এবং আসনে পা তুলে বসা অনেক আগেই নিষিদ্ধ করা হয়েছে। তবে স্পেনের রাজধানীর গণপরিবহনের পুরুষ যাত্রীরা চলতি সপ্তাহে নতুন একটি নিষেধাজ্ঞা শুনলেন।

পুরুষরা দুই পা দুই দিকে ছড়িয়ে বসলে গাড়িতে একটির বেশি আসন দখল হয়ে যায়। এতে সহযাত্রীরা অসুবিধায় পড়েন। কোনো কোনো যাত্রীর এমন আচরণের বিরুদ্ধে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রীতিমতো আন্দোলন হয়েছে।

মাদ্রিদ কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার পুরুষ যাত্রীদের এমন আচরণ নিষিদ্ধ করে বাসে বাসে স্টিকার সেঁটে দিয়েছে। কর্তৃপক্ষ বলছে, ‘অন্যদের স্থান সংরক্ষণের প্রতি শ্রদ্ধাশীল হোন’।

বাসে সেঁটে দেওয়া সতর্কতামূলক চিহ্ন নগরের নারীরা মাদ্রিদ মিউনিসিপ্যাল ট্রান্সপোর্ট কম্পানির এমন উদ্যোগে খুশি। আর সচেতন পুরুষ যাত্রীরাও একে স্বাগত জানিয়েছেন। মেলিসা গার্সিয়া নামের এক নারী বললেন, অন্যর প্রতি শ্রদ্ধা ও শিক্ষার অভাবেই লোকে ওভাবে পা ছড়িয়ে বসে। এ জন্য তিনি একবার এক পুরুষ সহযাত্রীকে ‘শিক্ষা’ দিয়েছিলেন।

গণপরিবহনে পুরুষের বসার ভঙ্গি নিয়ে আপত্তি জানিয়ে অনলাইনে স্পেনের নারীরা একটি প্রচারাভিযান চালান। হয়তো সেই আন্দোলনেই কর্তৃপক্ষের টনক নড়েছে।

Check Also

নিষ্ঠুর পিতার কাণ্ড!

x ব্যক্তি তার ছেলেকে ১৬তলার অ্যাপার্টমেন্টের জানালা থেকে ছুড়ে ফেলে দেওয়ার হুমকি দিয়ে পোস্ট দেন …