Sunday , March 24 2019
Home / ধর্ম ও জীবন / কাবার দরজায় ৮ টুকরো মরমর পাথরের রহস্য প্রকাশ?

কাবার দরজায় ৮ টুকরো মরমর পাথরের রহস্য প্রকাশ?

পবিত্র কাবা শরিফের দরজার পাশেই ৮টি মরমর পাথরের টুকলো লাগানো রয়েছে। এর কারণ সম্পর্কে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে আল আরাবিয়া ডটনেট।

রিপোর্টে পবিত্র কাবার দরজার সাথে সম্পর্কিত ৮ টুকরা পাথরের ইতিহাস সম্পর্কে বলা হয়। যা সম্পর্কে খুব অল্প সংখ্যক মানুষ জানেন। ধারণা করা হয়, কমপক্ষে ৮ শ বছর ধরে লাগানো আছে গাঢ় হলুদ রঙের এ পাথর। যাকে ‘মেরি স্টোন’ নামে অভিহিত করা হয়।

মুয়াজ্জিনদের বক্তব্য অনুযায়ী এই ৮ টুকরা পাথর আজানখানার কাছে অবস্থিত। এখানে হরত জিবরাঈল আ. হুজুর আকরাম সা. কে নামাজ শিক্ষা দিতেন। আজানখানা সাদা রঙের মোজাইক দারা তৈরি আর এর নিচেই এই পাথরের অবস্থান।

১২১৩ হিজরি থেকে ১৩৭৭ হিজরি পর্যন্ত এই পাথরগুলি চুরি হয়ে গিয়েছিল। আজানখানার জায়গা সংকীর্ণ হওয়ায় এখানে শুধুমাত্র একজন ব্যক্তি দাঁড়াতে পারে, এই কারণেই সেখান থেকে পাথরগুলি সরিয়ে কাবার দরজার কিনারায় কাছে লাগান হয়।

হারামাইন শরিফাইনের কর্মকর্তা মহিউদ্দিন আল হাশেমী বলেন, এই পাথর আব্বাসী খলিফা আবু জাফর মনসুর মসজিদে হারামের জন্য দান করেছিলেন। ৬৩১ হিজরীতে মসজিদের মেঝের মেরামতের সময় এই পাথরগুলো দিয়েছিলেন। এই পাথরের নীল অংশের উপর তারিখ লেখা করা রয়েছে।

Check Also

বাংলাদেশের এই মসজিদটি নির্মাণ করতে খরচ ৩০ কোটি টাক! কাজ করেছেন ৫২ হাজার শ্রমিক

ভোলা শহরের উকিল পাড়ায় প্রায় দেড় একর জমির ওপর এ মসজিদটি নির্মাণ করা হয়। গত …