Friday , July 20 2018
Home / জাতীয় / এবার ১’শ বিশ্ব নেতার সামনে রোহিঙ্গা ইস্যুতে যে দাবি জানালো বাংলাদেশ

এবার ১’শ বিশ্ব নেতার সামনে রোহিঙ্গা ইস্যুতে যে দাবি জানালো বাংলাদেশ

মিয়ানমার থেকে বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আগমনে বাংলাদেশের বন ও পরিবেশের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়েছে। এর ফলে জলবায়ু পরিবর্তনের অভিযোজনের ওপর মারাত্মক চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে। তাই বাংলাদেশকে সবার আগে বিবেচনার রাখতে হবে। এই সমস্যার সমাধানে জন্য বিশ্ব সম্প্রদায়ের যোর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

প্যারিসে ওয়ান প্লানেট সামিটে উচ্চপর্যায়ের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পক্ষথেকে এ দাবি জানায়।

এ শীর্ষ সম্মেলনে ১শ’ বিশ্ব নেতাসহ বেসরকারি সংগঠন, ফাউন্ডেশন এবং সরকারি ও বেসরকারি খাতের প্রায় ২ হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত প্রায় ১০ লাখ রোহিঙ্গা আসার ফলে বাংলাদেশ বড় ধরণের চ্যালেঞ্জের সম্মুখীন। মানবিক কারণে আমরা কক্সবাজারে ১ হাজার ৭৮৩ হেক্টর বনভূমির উপর তাদেরকে আশ্রয় দিয়েছি।

শেখ হাসিনা আরো বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাবের কারণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম, যদিও এই ঝুঁকির জন্য আমরা দায়ী নই। আমরা সীমিত সম্পদ নিয়ে জলবায়ু পরিবর্তনের পরিণতি প্রশমন ও অভিযোজন করে যাচ্ছি। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে প্রণীত টেকসই উন্নয়ন কৌশলের মূলস্রোতে জলবায়ু পরিবর্তন ইস্যু অন্তর্ভুক্ত করা হয়েছে। একটি উন্নয়নশীল দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় জিডিপির ১ শতাংশ ব্যয় করে আসছে।

Check Also

আজ এসএসসির ফল প্রকাশ, সবার আগে যেভাবে দেখবেন ফলাফল

২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ প্রকাশ করা হবে। ২টা থেকে শিক্ষার্থীরা স্ব …