Friday , February 23 2018
Home / ভিন্ন স্বাদের খবর / এই কিশোরী একাই আটজনকে তার শারীরের..

এই কিশোরী একাই আটজনকে তার শারীরের..

ইংল্যান্ডের সমারসেট অঞ্চলের এক কিশোরী (১৩) একাই আটজনকে তার শরীরের অঙ্গ দান করেছে। এদের মধ্যে পাঁচটি শিশু রয়েছে। কিশোরীর নাম জেমিমা লেজেল। ২০১২ সালে তার মৃত্যু মস্কিষ্কের এক জটিল রোগের কারণে।

তার দান করে যাওয়া অঙ্গগুলো হলো হার্ট (হৃদয়), প্যানক্রিয়াস (অগ্ন্যাশয়), লাঞ্চ (ফুসফুস), কিডনি (বৃক্ব), স্মল বাওয়েল (ক্ষুদ্রান্ত্র) ও লিভার (যকৃত)। জেমিমার মা-বাবা বলেন, সে খুব চতুর, সহানুভূতিশীল ও সৃজনশীল ছিল।

ব্রিটিনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) জানিয়েছে, এর আগে একজনের কাছ থেকে এত অঙ্গ দান করার ঘটনা ঘটেনি। মায়ের ৩৮তম জন্মদিনের অনুষ্ঠানে জেমিমা অজ্ঞান হয়ে পড়ে। এর চারদিন পর ব্রিস্টল রয়্যাল শিশু হাসপাতালে তার মৃত্যু হয়। তার হার্ট, ক্ষুদ্রান্ত্র ও অগ্ন্যাশয় তিনজনকে দান করা হয়।

দুজনকে দেওয়া হয় দুটি কিডনি। এ ছাড়া লিভার টুকরো করে দেওয়া হয় দুজনকে এবং আরেকজনকে দেওয়া হয় ফুসফুস। জেমিমা মা সোফি লেজেল (৪৩) ও বাবা হার্ভি লেজেল বলেন, তারা জানতেন জেমিমা তার অঙ্গ দান করতে আগ্রহী। কারণ মৃত্যুর কয়েক সপ্তাহ আগে সে এ বিষয়ে কথা বলেছিল।

তাদের এক পরিচিত ব্যক্তি দুর্ঘটনার শিকার হলে এ বিষয় সে কথা বলেছিল। কিশোরীর স্মরণে জেমিমা লেজেল ট্রাস্ট গঠন করেছেন পরিবার সদস্যরা। এই ট্রাস্ট মানুষের অঙ্গ দানে উৎসাহ ও সহায়তা দেয়

Check Also

৫ হাজার মূলধন থেকে যেভাবে হলেন ৫০ কোটির মালিক

মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা আর দশটা ভারতীয় মেয়ের মত একই পরিণতিই যেন অপেক্ষা করছিল …