Sunday , January 21 2018
Home / আন্তর্জাতিক / ইয়েস স্যার বা ইয়েস ম্যাম নয়, ক্লাসে রোল কলের সময় বলতে হবে…

ইয়েস স্যার বা ইয়েস ম্যাম নয়, ক্লাসে রোল কলের সময় বলতে হবে…

Loading...

ক্লাসে শিক্ষক বা শিক্ষিকা অ্যাটেনডেন্স খাতা দেখে নাম ডাকছেন। উপস্থিত শিক্ষার্থীরা ‘উপস্থিত’ বা ‘ইয়েস স্যার/ম্যাম’ বলে সাড়া দিচ্ছে। ছোটবেলা থেকে এই ছবিটা সকলেরই চেনা। কিন্তু আগামী ১ অক্টোবর থেকে এই চেনা ছবিটা বদলাতে চলেছে ভারতের মধ্যপ্রদেশে।

কারণ, ক্লাসে নিজেদের উপস্থিতি জানান দিতে নাম ডাকার সময় এ বার থেকে ছাত্রছাত্রীদের বলতে হবে ‘জয় হিন্দ’। এমনই নির্দেশ দিয়েছেন রাজ্যটির শিক্ষামন্ত্রী বিজয় শাহ। তবে, কেন এমন নির্দেশ?

ছোট থেকেই স্কুল শিক্ষার্থীদের মধ্যে জাতীয়তাবোধ জাগিয়ে তুলতে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী। সাংবাদিক বৈঠকে তিনি জানান, “পরবর্তী কালে এই নিয়ম বেসরকারি স্কুলগুলিতেও চালু করা হবে।” তিনি আরও জানান, আগামী দিনে শহিদদের নামে সব সরকারি হাইস্কুলগুলির নামকরণ করার কথাও ভাবা হচ্ছে।

স্কুলে এ ধরনের নিয়ম চালু করার ঘটনা নতুন নয়। এর আগে রাজ্যটির মূখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও যোগ-অভ্যাসকে স্কুলের পাঠক্রমের অন্তর্ভুক্ত করেছেন। শুধু মধ্যপ্রদেশেই নয়, রাজস্থান এবং ছত্তীসগঢ়েও যোগকে স্কুলের পাঠক্রমে রাখা হয়েছে। মধ্যপ্রদেশ সরকারের এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে।

Loading...
Loading...

Check Also

মিয়ানমারে বিপর্যয় ভারতের, শেষ মুহূর্তে সরে দাঁড়াল সু চি!

Loading... পূর্ব এশিয়ার রাষ্ট্রগুলোকে আমন্ত্রণ জানিয়ে যখন চীন-বিরোধী ঐক্যের এক কৌশলগত অক্ষ তৈরি করতে চাইছে …