Wednesday , November 14 2018
Home / খেলাধুলা / আশরাফুলকে যেভাবে সহযোগিতা করলেন মাশরাফি

আশরাফুলকে যেভাবে সহযোগিতা করলেন মাশরাফি

ক্রিকেটার, পারফরমার, অধিনায়ক আর মানুষ মাশরাফির মত বন্ধু মাশরাফিও কিন্তু অনেক বড়। বন্ধু বাৎসল্য তার চরিত্রের একটি বড় দিক। এতবড় ক্রিকেটার, আকাশছোঁয়া জনপ্রিয়তা তারপরও ঢাকায় এবং নড়াইলে অবসরে বন্ধুদের সঙ্গেই কাটে তার সময়। সড়ক দুর্ঘটনায় অকাল প্রয়াত ক্রিকেটার বন্ধু মাঞ্জারুল ইসলাম রানা, আব্দুর রাজ্জাক, সৈয়দ রাসেলদের হরিহর আত্মা মাশরাফি। রানার জন্য এখনো মন কাঁদে তার।

অন্য সমসাময়িক ও বন্ধুপ্রতিম ক্রিকেটারদের প্রয়োজনে পাশে দাঁড়াতেও জুড়ি নেই মাশরাফির। ব্যক্তি জীবনে প্রাণ খোলা স্বভাবের। হৈ চৈ পছন্দ। কিন্তু বন্ধুদের প্রয়োজনে সাহায্য ও সহযোগিতার হাত বাড়িয়ে দেন নিরবে-নিভৃতে। কোন বন্ধুর ইনজুরি? কিংবা হঠাৎ একটা বড় অংকের অর্থ প্রয়োজন- মাশরাফি আগ বাড়িয়ে তাকে সাহায্য করেন। তার অন্য খবর চাওর হলেও এসব মানবিক গুণ এবং বন্ধুদের পাশে দাঁড়ানোর খবর অনেকটাই ঢাকা থাকে।

পরিচিত সংবাদকর্মীদের সঙ্গে এ নিয়ে আলাপে বার বার বলেন, প্লিজ ভাই এসব লিখবেন না। মানুষ মানুষের জন্য। এক বন্ধুর প্রয়োজনে, দরকারে আরেক বন্ধু সহযোগিতার হাত বাড়িয়ে দিবে, এগিয়ে আসবে, পাশে দাঁড়াবে এটাই তো বন্ধুত্ব। এরই নাম মানবিকতা। তা নিয়ে ঢোল পেটানোর কি আছে?

এই তো গত বছর প্রিমিয়ার লিগে ছেলেবেলার বন্ধু জাতীয় ক্রিকেটার সৈয়দ রাসেলের পাশে দাঁড়িয়েছিলেন মাশরাফি। বাঁ-হাতি পেসার রাসেলের ইনজুরি মুক্ত হতে দরকার ছিল মোটা অংকের অর্থের। মাশরাফি বিনা শর্তে কখনো শোধ না করার শর্তে সৈয়দ রাসেলকে চার লাখ টাকা দিয়ে দেন। বন্ধু মাশরাফির এমন বদান্যতা, আন্তরিকতার কথা সৈয়দ রাসেলের উদ্ধৃতি দিয়ে জাগো নিউজে ফলাও করে প্রকাশও হয়েছিল।

মাশরাফি অবশ্য তাতে খুশি হননি। বন্ধুর কাছে জানতে চেয়েছিলেন, এই তুই আবার ….. ভাইকে ওসব বলতে গেলি ক্যান ? এই হলো মানুষ, ক্রিকেটার, অধিনায়ক ও বন্ধু মাশরাফি।
এখানেই শেষ নয়। নড়াইল এক্সপ্রেসের বন্ধু প্রীতি ও আন্তরিকতার এক নতুন গল্প আছে । শুনুন মন দিয়ে। এবার ক্রিকেটার বন্ধু মোহাম্মদ আশরাফুলের পাশে মাশরাফি।

জেনে অবাক হবেন, আশরাফুলের এবারের লিগে দারুণ খেলা, তিন সেঞ্চুরি হাকিয়ে হৈ চৈ ফেলে দেয়ার পিছনেও মাশরাফি! একটু অবাক হচ্ছেন তাই না? মাশরাফি খেলেন, আবাহনীতে। আর আশরাফুল কলবাগানে। দু’জন এক দলে থাকলে না হয় বলা যেত, মাশরাফির অনুপ্রেরণা আর নিরন্তর উৎসাহেই এত ভালো খেলেছেন আশরাফুল।

ভিন্ন দলে খেললেই যে বন্ধুকে অনুপ্রাণিত করা যাবে না, তাকে বুদ্ধি, পরামর্শ ও উৎসাহ দেয়া যাবে না, এমন নয়। যায়। সেটা মাশরাফি একা নন, আশরাফুলের সুহৃৎ ও শুভানুধ্যায়ী কোচ জালাল আহমেদ চৌধুরীসহ আরও অনেকেই দিয়েছেন।

কিন্তু জানেন, আসল কাজটি করেছেন মাশরাফি। আশরাফুলকে ফিটনেস সচেতন করে তুলে আগে ফিটনেসে মনোযোগি হওয়া, ওজন কমানো এবং শরীরটাকে চাঙ্গা রাখার পরামর্শ দিয়ে প্রকারন্তরে আশরাফুলের ব্যাটকেই সচল করে দিয়েছেন মাশরাফি।

হাওয়া থেকে পাওয়া খবর নয়। ক্রিকেট পাড়া কিংবা শেরে বাংলা স্টেডিয়ামের আশেপাশের গুঞ্জন নয়। আশরাফুলের নিজের মুখের কথা। বুধবার রাতে জাগো নিউজের সঙ্গে আলাপে আশরাফুলই শোনালেন বন্ধু মাশরাফি এবার তার কেমন উপকার করেছেন। আশরাফুলের ভাষায়, আমার এবার ভালো খেলার পিছনে সবচেয়ে বড় ভূমিকাটা মাশরাফির।

Check Also

৩ ফরমেটেই তামিমের সঙ্গী হচ্ছেন যে টাইগার

সম্প্রতি তামিমের সঙ্গী তিন ব্যাটসম্যানকে তিন ফরমেটে যাচাই করছে বোর্ড। তারা হলেন, আনামুল হক বিজয়, …