Friday , July 20 2018
Home / ভিন্ন স্বাদের খবর / আত্মঘাতী হওয়ার আগে সন্তানদের সাথে কাটানো জঙ্গি বাবার এমন মর্মভেদী ছবিতে বাকরুদ্ধ বিশ্ব

আত্মঘাতী হওয়ার আগে সন্তানদের সাথে কাটানো জঙ্গি বাবার এমন মর্মভেদী ছবিতে বাকরুদ্ধ বিশ্ব

লক্ষ্য ‘জিহাদ’। হুয়িল চেয়ারের বসে আত্মঘাতী জঙ্গি। কোলেতে রাইফেল। এবার ম়ৃত্যুর হিসেব-নিকেশ বুঝে নিতে বেরিয়ে পড়ার অপেক্ষা। কিন্তু পথ আটকালো তার সন্তানরা। বোরখায় ঢাকা বছর আটের ফুটফুটে এক মেয়ে আর তার থেকে একটু বয়সে বড়, ছেলে দু’জনেই জড়িয়ে ধরলো বাবাকে।

তারা হয়ত জানে না ‘জিহাদ’ কী? কিন্তু এটা জানে তাদের বাবা আর ফিরবে না। যেমনটা ফেরেনি পাশের বাড়ির আব্দুল, ফরিজার বাবা-রা। পূর্ব সিরিয়ার আইএস সেনা বাহিনীর এক আত্মঘাতী জঙ্গি বিস্ফোরণ ঘটানোর আগে পরিবারের সঙ্গে সময় কাটানোর মুহূর্ত প্রকাশ্যে নিয়ে এলো আইএস সংগঠন।

ওই জঙ্গি তার সন্তানদেরকে বিদায় জানাচ্ছে। এদিকে বাবাকে দেখতে পাবে না এই ভেবে অঝোরে কাঁদছে তার মেয়ে। এবং ফ্যালফ্যাল চোখে তাকিয়ে ছেলেটিও। অন্য একটি ছবিতে দেখা গিয়েছে, যে গাড়িতে ওই জঙ্গিকে তুলে দেওয়া হয়েছে, সেই গাড়িটি ছিল বিস্ফোরকে ভর্তি। দিয়ার ইজরের কাছে আল-বাহরাহ-য় ওই আত্মঘাতী জঙ্গি বিস্ফোরণ ঘটায় বলে দাবি করে আইএস।

তবে, কখন এই বিস্ফোরণ ঘটিয়েছে এমন কিছু বিস্তারিত না জানালেও সপ্তাহ খানেক আগে এই ছবিগুলি প্রকাশ করে আইএস। সিরিয়ায় আইএসের অস্তিত্ব হারাতে থাকলেও দিয়ার ইজোর তাদের সক্রিয় এলাকা বলে মনে করা হয়।

আত্মঘাতী জঙ্গির সঙ্গে তার সন্তানদের সময় কাটানোর মুহূর্তের ছবি প্রকাশ হতেই সোশ্যাল মিডিয়ার মনও ছুঁয়ে যায়। সমালোচনার পাশাপাশি জঙ্গিদের পরিবারের শোচনীয় অবস্থা ফুটে উঠেছে এই ছবিগুলিতে বলে মনে করছেন অনেকেই।

Check Also

৫ হাজার মূলধন থেকে যেভাবে হলেন ৫০ কোটির মালিক

মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা আর দশটা ভারতীয় মেয়ের মত একই পরিণতিই যেন অপেক্ষা করছিল …