Monday , June 25 2018
Home / লাইফস্টাইল / আত্মকেন্দ্রিক মানুষ চিনবেন কিভাবে?

আত্মকেন্দ্রিক মানুষ চিনবেন কিভাবে?

মানব মন রহস্যময়। মনের বিভিন্ন গলিতে রয়েছে নানা রকম রহস্য, রয়েছে অদ্ভুত সমস্যা। আর এসকল সমস্যা যখন মানুষের সামগ্রিক চরিত্রে প্রভাব ফেলে , সমাজে তৈরী হয় নানা বিড়ম্বনা। তেমনই একটি সমস্যা হলো আত্মকেন্দ্রিকতা। সোজা কথায় আত্মকেন্দদ্রিকতা হলো নিজের প্রেমে পড়ে যাওয়া। অর্থাৎ নিজেকে সবচাইতে বেশি প্রাধান্য দেয়া। এই ধরণের সমস্যার জন্য নানামুখী সমস্যা তৈরী হয় সমাজে। এছাড়াও আত্মকেন্দ্রিক মানুষ চেনার আরো কিছু উপায় রয়েছে। নিম্নে বিষোয়গুলো আলোচনা করা হলোঃ

আমাকে কেমন দেখাচ্ছেঃ আত্মকেন্দ্রিক মানুষদের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো নিজের চেহারা নিয়ে অতিরিক্ত সচেতন থাকা। ঘণ্টার পর ঘণ্টা তারা আয়নার সামনে কাটীয়ে দেয়। অনেক সময় বন্ধুদের বিরক্তির কারণ হয়ে উঠে সে। বারবার প্রশ্ন করতে থাকে যে তাকে কেমন দেখাচ্ছে।

সবাই দেখতে খারাপঃ নিজের প্রতি অতিরিক্ত আত্মবিশ্বাস ও নিজেকে বেশি পছন্দ করার কারণে আশে পাশের সবার প্রতি একটি বিতৃষ্ণা চলে আসে তাদের। এর মাত্রা যখন বাড়তে থাকে, সে ভাবে যে, সবাই দেখতে এতো কুতসিত কেনো? কেউ আসলে তার মতো না।

অন্যের ভুল ধরাঃ কথায় কথায় অন্যের ভুল ধরা আরো তাদের আরো এক বৈশিষ্টয়। অন্যদের অপছপ্নদ হওয়ার কারণে প্রতিনিয়ত লক্ষ্য করতে থাকে কেউ ভুল করলো কিনা, কেনো করলো? এবং পরামর্শ দিতে দিতে প্রতিষ্ঠা করতে চাইবে সে কতটা ভালো জানে, বা তার কেনো ভুল হয় না ইত্যাদি।

অধৈর্য্য হওয়াঃ এক ধরণের অহংকার থাকে তাদের মধ্যে। তাই সবার সাথে এক কাজ করতে গেলে , বা সিরিয়ালে কোনো কাজ করতে গেলে তারা মেনে নিতে পারে না। সবার আগে বা বিশেষভাবে করতে চায়। দীর্ঘ সময় অপেক্ষা করা তাদের পক্ষে সম্ভব হয় না। যেমনঃ কোথাও লাইন ধরে দাড়িয়ে থাকা, কারো জন্য বেশিক্ষণ অপেক্ষা করা ইত্যাদি।

কিভাবে অন্যকে অপমান করা যায়ঃ অন্যকে অপমান করার ভিন্ন ভিন্ন চিন্তা ঘুরতে থাকে এদের মাথায়। এই চিন্তা করতে করতে দিনের বিশাল একটি সময় তারা ব্যয় করে।

সারাক্ষণ নতুন নতুন পরিকল্পনা করতে থাকেঃ আকাশ কুসুম কল্পনা করা আরেক অভ্যেস এদের। অদ্ভুত সব পরিকল্পনা করা, আর তা মানুষকে বলে বেড়ানো তাদের স্বভাব। নিজেকে অন্যের চোখে মুল্যবান বলে প্রকাশ করার ইচ্ছার কারণেই তারা এটা করেন।

নিজেকে নিয়েই ব্যস্তঃ সারাক্ষণ নিজেকে নিয়ে ভাবতেই পছন্দ করে, অন্যকে প্রাধান্য দিতে তারা একেবারেই চায় না। কিন্তু যখন অন্যকে নিয়ে ভাবে, তখন শুধু সমালোচনাই করে , অন্য কিছু নয়।

সম্পাদনায়ঃ জান্নাতুল মাওয়া অনন্যা

Check Also

শীতে খুশকি দূর করার তিন উপায়

খুশকি একটি অস্বস্তিকর সমস্যার নাম। শীতে অনেকেরই এই সমস্যা বেড়ে যায়। এতে নারী-পুরুষ উভয়ই আক্রান্ত …