Friday , February 23 2018
Home / জাতীয় / আজ রাতেই দেখা মিলবে বিরল মহাজাগতিক দৃশ্য

আজ রাতেই দেখা মিলবে বিরল মহাজাগতিক দৃশ্য

ব্লু মুন, ব্লাড মুন, সুপার মুন। একসঙ্গে এক রাতেই চাঁদের এই তিন রূপ দেখা যাবে আজ বুধবার (৩১ জানুয়ারি) রাতে। ফলে কিছুক্ষণের জন্য ঢেকে দেবে পৃথিবীর ছায়া। আর এ কারণে আজ রাতটা হবে অন্যরকম।

এমন বিরল মহাজাগতিক ঘটনা ১৫১ বছর অন্তর অন্তর ঘটে। বিরল এ দৃশ্যকে বলা হচ্ছে সুপার ব্লু ব্লাড মুন। বিশ্বের নানা দেশের মানুষ প্রতীক্ষা করছে এক বিরল মহাজাগতিক দৃশ্য উপভোগের জন্য। এক অপার্থিব অভিজ্ঞতার সাক্ষী হবে গোটা বিশ্ব। অবলোকন করা যাবে রক্তিম চাঁদ।

পৃথিবীকে কেন্দ্র করে উপবৃত্তাকার কক্ষপথে পাক খায় চাঁদ। একবার পাক খেয়ে আসতে গড়ে সময় লাগে সাড়ে ২৭ দিন। এই সময়ে চাঁদ পৃথিবীর একবার কাছে আসে। আরেক বার দূরে সরে যায়। দূরত্ব যখন সব থেকে কমে যায়, তখন বলা ‘‌অনুভূ’‌ ‌(পেরিজি)‌ অবস্থান। আর যখন সব থেকে দূরে থাকে তখন তাকে বলে ‘‌অপভূ’‌ (অ্যাপোজি)‌। অনুভূ অবস্থানের কাছাকাছি সময়ে পূর্ণিমা হলে তাকে সুপার মুন বলা হয়। যদিও বৈজ্ঞানিক ভাবে সুপার মুন বলে কিছু হয় না।

জ্যোতিবিজ্ঞানী রিচার্ড নোলে ১৯৭৯ সালে এই সুপার মুনের নামকরণ করেন। সেটাই প্রচলিত হয়ে গেছে। পূর্ণিমায় চাঁদকে যতটা বড় দেখায় তার থেকে ৭ শতাংশ বড় মনে হবে বুধবার (৩১ জানুয়ারি) সন্ধ্যার পর। অন্যান্য পূর্ণিমার থেকে সেদিন ৩০ শতাংশ উজ্জ্বল হবে সুপার মুন। কারণ ওই দিন দূরত্ব কমে পৃথিবী থেকে ৩ লক্ষ ৬০ হাজার ২০০ কিলোমিটার দূরে থাকবে চাঁদ। পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। এক মাসে দুটি পূর্ণিমা থাকলে দ্বিতীয়টিকে ব্লু মুন বলা হয়ে থাকে। তাই সেদিনও ব্লু মুন। আগামী মার্চের একই মাসে দুটি পূর্ণিমা। অর্থাৎ দ্বিতীয় পূর্ণিমাটি হবে ব্লু মুন।

চন্দ্রগ্রহণের প্রভাবে চাঁদ হালকা লালাভ হবে। একেই বলে ব্লাড মুন। পূর্ণ চন্দ্রগ্রহণের সময় সূর্যের আলো পৃথিবীর বাধায় চাঁদে যেতে পারে না। পৃথিবী চাঁদের তুলনায় বড়। তাই পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে চাঁদ। পৃথিবীর কঠিন অংশ আলোয় বাধা তৈরি করলেও বায়ুমণ্ডল এবং জলের স্বচ্ছ অংশ দিয়ে সাদা আলো বিচ্ছুরিত হয়। যা রামধনুর বর্ণালির লাল অংশ চাঁদে গিয়ে পৌঁছোয়। ফলে চাঁদকে লালচে রঙের দেখায়। নাসা চাঁদের এই রূপ পরিবর্তনের নাম দিয়েছে ‘‌সুপার ব্লাড মুন’‌।

ঠিক ওই দিনেই মহাকাশে ঘটবে আরো একটি বিস্ময়কর ঘটনা। সেদিনই আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

উত্তর আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য, রাশিয়া এবং অস্ট্রেলিয়া অঞ্চল থেকে দেখা যাবে এ অত্যাশ্চর্য দৃশ্য। বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে চন্দ্রগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টা ৫১ মিনিটে, চলবে রাত ১০টা ৮ মিনিট পর্যন্ত।  সূত্র: আজকাল।

Check Also

‘পুলিশের ওপর হামলাকারীদের রক্ষা নেই’

‘আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ বাহিনীর ওপর হামলা করে কেউ রক্ষা পাবে না’ বলে মন্তব্য করেছেন …